মাইক্রোসফট এক্সেল


  • মাইক্রোসফট এক্সেল :  মাইক্রোসফট কর্পোরেশন এর তৈরি স্প্রেডশীট বিশ্লেষনী প্রোগ্রাম। এই প্রোগ্রাম মাইক্রোসফট অফিস স্যুটের সাথেই বিতরণ করা হয়। মাইক্রোসফট এক্সেল ব্যবহার করে গানিতিক, পরিসাংখ্যানিক, লজিক সহ বিভিন্ন রকম হিসাব ব্যবহার করা যায়। এর সর্বশেষ ভার্সন হল এক্সেল ২০১০ যা মাইক্রোসফট অফিস ২০১০ এর সাথে বাজারে এসেছে।

মাইক্রোসফট এক্সেলের ফাইলকে ওয়ার্কবুক বলা হয়। ফাইলের যে অংশে কাজ করা হয় তাকে কার্যক্ষেত্র (ওয়ার্কশীট) বলে। কতগুলো ওয়ার্কশীট নিয়ে এক একটা ওয়ার্কবুক বা বুক তৈরি হয়। প্রতিটি ওয়ার্কশীটে আবার ২৫৬টি কলাম এবং ৬৫৫৩৬ টি রো থাকে। স্তম্ভ (কলাম) গুলোকে A,B,C...AA,AB...BA,BB,BC...IV ইত্যাদি নামকরণ করা হয়। অন্যদিকে সারি (রো) গুলোর নম্বর ১ থেকে শুরু করে ৬৫৫৩৬।
সারি এবং স্তম্ভের সমন্বয়ে তৈরি হয় এক একটি ঘর (সেল)। প্রতিটি কার্যক্ষেত্রে ১৬,৭৭৭,২১৬টি ঘর রয়েছে।



  • মাইক্রোসফ্ট এক্সেলের সমস্ত স্প্রেডশিটগুলির মৌলিক বৈশিষ্ট্য রয়েছে, [4] সংখ্যাযুক্ত সারিগুলিতে সাজানো কোষগুলির গ্রিড ব্যবহার করে এবং গাণিতিক ক্রিয়াগুলির মতো ডাটা ম্যানিপুলেশনগুলি সংগঠিত করার জন্য অক্ষরযুক্ত কলামগুলি ব্যবহার করে। এটি পরিসংখ্যানগত, প্রকৌশল এবং আর্থিক চাহিদাগুলির উত্তর দেওয়ার জন্য সরবরাহকৃত ফাংশনগুলির একটি ব্যাটারি রয়েছে। উপরন্তু, এটি লাইন গ্রাফ, হিস্টোগ্রাম এবং চার্ট হিসাবে এবং খুব সীমিত ত্রিমাত্রিক গ্রাফিকাল প্রদর্শন হিসাবে তথ্য প্রদর্শন করতে পারে। এটি ডেটা বিভাগকে বিভিন্ন দৃষ্টিকোণগুলির জন্য বিভিন্ন কারণগুলিতে (নির্ভরযোগ্য টেবিল এবং দৃশ্যকল্প পরিচালক ব্যবহার করে) তার নির্ভরতা দেখতে দেয়। [5] এটি একটি প্রোগ্রামিং দৃষ্টিভঙ্গি রয়েছে, অ্যাপ্লিকেশনগুলির জন্য ভিসুয়াল বেসিক, ব্যবহারকারীকে বিভিন্ন ধরণের সংখ্যাসূচক পদ্ধতিগুলি নিযুক্ত করার অনুমতি দেয়, উদাহরণস্বরূপ, গাণিতিক পদার্থবিজ্ঞানের ডিফারেনশিয়াল সমীকরণগুলি সমাধান করার জন্য, [6] [7] এবং তারপরে ফলাফলগুলিকে স্প্রেডশীটে ফেরত পাঠানো। এতে বিভিন্ন ইন্টারেক্টিভ বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীর ইন্টারফেসগুলিকে ব্যবহারকারীর স্প্রেডশীটকে সম্পূর্ণরূপে লুকিয়ে রাখতে সক্ষম করে, তাই স্প্রেডশিটটি একটি স্বনির্ধারিত পরিকল্পিত ব্যবহারকারী ইন্টারফেসের মাধ্যমে তথাকথিত অ্যাপ্লিকেশন হিসাবে বা সিদ্ধান্ত সমর্থন সিস্টেম (DSS) হিসাবে উপস্থাপন করে। উদাহরণস্বরূপ, একটি স্টক বিশ্লেষক, [8] অথবা সাধারণভাবে, একটি নকশা সরঞ্জাম যা ব্যবহারকারীর প্রশ্ন জিজ্ঞাসা করে এবং উত্তর এবং প্রতিবেদন সরবরাহ করে। [9] [10] [11] আরও বিস্তৃত উপলব্ধি অনুসারে, একটি এক্সেল অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে একটি আপডেটের সময়সূচী ব্যবহার করে বহিরাগত ডেটাবেস এবং পরিমাপ যন্ত্রগুলিকে পোল করতে পারে, [12] ফলাফলগুলি বিশ্লেষণ করে, একটি ওয়ার্ড রিপোর্ট বা পাওয়ার পয়েন্ট স্লাইড শো তৈরি করে এবং এই উপস্থাপনাগুলিকে নিয়মিতভাবে ইমেল করে। অংশগ্রহণকারীদের তালিকা। এক্সেল ডাটাবেস হিসাবে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয় নি। [উদ্ধৃতি প্রয়োজন]এক্সেলটি যেভাবে শুরু হয় সেটি নিয়ন্ত্রণ করার জন্য মাইক্রোসফ্ট কয়েকটি ঐচ্ছিক কমান্ড লাইন সুইচ সক্ষম করে। [13]


    •   ক্রিয়াকলাপ
    • এক্সেল 2016 এর 484 টি ফাংশন রয়েছে। [14] এর মধ্যে 360 টি এক্সেল 2010 এর আগে বিদ্যমান। মাইক্রোসফ্ট 14 টি বিভাগে এই ফাংশনগুলিকে শ্রেণীবদ্ধ করে। 484 বর্তমান ফাংশনগুলির মধ্যে, 386 টি VBA থেকে "ওয়ার্কশীট ফাংশন" [15] এবং 44 টির পদ্ধতিগুলির পদ্ধতি হিসাবে ভিবিএ ফাংশনগুলির নাম হিসাবে বলা যেতে পারে। [16]
    • ম্যাক্রো প্রোগ্রামিং
    • ভিবিএ প্রোগ্রামিং
    • মূল নিবন্ধ: অ্যাপ্লিকেশন জন্য ভিসুয়াল বেসিক
    • মাইক্রোসফ্ট এক্সেল ব্যবহারকারীর সংজ্ঞায়িত ফাংশন sq (x) ব্যবহার করুন। নাম পরিবর্তনশীল এক্স এবং Y নাম ম্যানেজার সনাক্ত করা হয়। এক্সেলের সাথে সরবরাহকৃত ভিজ্যুয়াল বেসিক এডিটর ব্যবহার করে ফাংশন sq চালু করা হয়।
    • Excel এ Subroutine স্প্রেডশীট থেকে পড়া নামযুক্ত কলামের পরিবর্তনশীল x এর বর্গ গণনা করে এবং এটি নামযুক্ত কলামের পরিবর্তনশীল Y তে লিখে।
    • এক্সেলের উইন্ডোজ সংস্করণ মাইক্রোসফ্টের ভিসুয়াল বেসিক ফর অ্যাপ্লিকেশনস (ভিবিএ) এর মাধ্যমে প্রোগ্রামিং সমর্থন করে যা ভিসুয়াল বেসিকের একটি উপভাষা। VBA এর সাথে প্রোগ্রামিং স্প্রেডশীট ম্যানিপুলেশনকে স্প্রেডশীট কৌশলগুলির সাথে অদ্ভুত বা অসম্ভব বলে দেয়। প্রোগ্রামাররা সরাসরি ভিজুয়াল বেসিক এডিটর (ভিবিই) ব্যবহার করে কোডটি লিখতে পারে, এতে কোড, ডিবাগিং কোড এবং কোড মডিউল সংস্থার পরিবেশের জন্য একটি উইন্ডো রয়েছে। ব্যবহারকারী সংখ্যাসূচক পদ্ধতি বাস্তবায়ন করতে পারে এবং ভিবিএতে বিন্যাসকরণ বা তথ্য সংস্থার মতো স্বয়ংক্রিয় কাজগুলি [17] প্রয়োগ করতে পারে এবং স্প্রেডশীটে ফিরে আসা যে কোনও পছন্দসই অন্তর্বর্তী ফলাফল ব্যবহার করে গণনা পরিচালনা করতে পারে।
    • ম্যাক এক্সেল 2008 থেকে ভিবিএ মুছে ফেলা হয়েছিল, কারণ ডেভেলপাররা বিশ্বাস করতেন না যে সময়মত রিলিজ VBA ইঞ্জিনটি নেটিভভাবে ম্যাক ওএস এক্স পোর্ট করার অনুমতি দেবে। ভিবিএটি পরবর্তী সংস্করণে ম্যাক এক্সেল ২011 [18] এ পুনরুদ্ধার করা হয়েছিল, যদিও বিল্ডটির সমর্থনের অভাব ছিল ActiveX বস্তুর জন্য, কিছু উচ্চ স্তরের বিকাশকারী সরঞ্জামকে প্রভাবিত করে। [19]

    • VBA কোড জেনারেট করার একটি সাধারণ এবং সহজ উপায় ম্যাক্রো রেকর্ডার ব্যবহার করে। [20] ম্যাক্রো রেকর্ডার ব্যবহারকারীর ক্রিয়া রেকর্ড করে এবং একটি ম্যাক্রো আকারে VBA কোড জেনারেট করে। এই ক্রিয়াগুলি ম্যাক্রো চালানোর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে পুনরাবৃত্তি করা যেতে পারে। ম্যাক্রোগুলি কীবোর্ডের শর্টকাট, [21] কমান্ড বোতাম বা গ্রাফিকের মতো বিভিন্ন ট্রিগার প্রকারের সাথেও সংযুক্ত থাকতে পারে। ম্যাক্রোর ক্রিয়াকলাপগুলি এই ট্রিগার প্রকারগুলি থেকে বা জেনারিক টুলবার বিকল্পগুলি থেকে কার্যকর করা যেতে পারে। ম্যাক্রোর ভিবিএ কোডটি ভিবিইতে সম্পাদনা করা যেতে পারে। লুপ ফাংশন এবং তাদের নিজস্ব বৈশিষ্ট্যগুলি দ্বারা স্ক্রিন প্রম্পট এবং কিছু গ্রাফিকাল প্রদর্শনের আইটেমগুলির মতো কিছু বৈশিষ্ট্য রেকর্ড করা যায় না তবে প্রোগ্রামার দ্বারা সরাসরি VBA মডিউলে প্রবেশ করা আবশ্যক। উন্নত ব্যবহারকারীরা একটি ইন্টারেক্টিভ প্রোগ্রাম তৈরির জন্য ব্যবহারকারীর প্রম্পটগুলি নিযুক্ত করতে পারে অথবা শিটগুলি লোড বা পরিবর্তিত ইভেন্টগুলিতে প্রতিক্রিয়া জানাতে পারে।

    • ম্যাক্রো রেকর্ড কোড এক্সেল সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে পারে না। Excel 2010 এ ব্যবহৃত কিছু কোড এক্সেল 2003 ব্যবহার করা যাবে না। এমন একটি ম্যাক্রো তৈরি করা যা ঘর রঙগুলি পরিবর্তন করে এবং কোষগুলির অন্যান্য দিকগুলিতে পরিবর্তনগুলি পশ্চাদপসরণযোগ্য নাও হতে পারে।

    • এক্সবিএল কোডটি এক্সেল অবজেক্ট মডেলের মাধ্যমে স্প্রেডশীটের সাথে যোগাযোগ করে, [22] স্প্রেডশীট বস্তু চিহ্নিতকারী একটি শব্দভান্ডার এবং সরবরাহকৃত ফাংশন বা পদ্ধতিগুলির একটি সেট যা স্প্রেডশীটে পাঠ এবং লেখার সক্ষম করে এবং তার ব্যবহারকারীদের সাথে মিথস্ক্রিয়া সক্ষম করে (উদাহরণস্বরূপ, কাস্টম টুলবারের মাধ্যমে অথবা কমান্ড বার এবং বার্তা বাক্স)। ব্যবহারকারী তৈরি VBA সাবরাউথাইনগুলি এই ক্রিয়াগুলিকে কার্যকর করে এবং ম্যাক্রো রেকর্ডার ব্যবহার করে তৈরি ম্যাক্রোগুলির মতো কাজ করে, তবে আরও বেশি নমনীয় এবং দক্ষ।












    Excel 2007 formats
    Format
    Extension
    Description
    Excel Workbook
    .xlsx
    The default Excel 2007 and later workbook format. In reality a Zip compressed archive with a directory structure of XML text documents. Functions as the primary replacement for the former binary .xls format, although it does not support Excel macros for security reasons.
    Excel Macro-enabled Workbook
    .xlsm
    As Excel Workbook, but with macro support.
    Excel Binary Workbook
    .xlsb
    As Excel Macro-enabled Workbook, but storing information in binary form rather than XML documents for opening and saving documents more quickly and efficiently. Intended especially for very large documents with tens of thousands of rows, and/or several hundreds of columns.
    Excel Macro-enabled Template
    .xltm
    A template document that forms a basis for actual workbooks, with macro support. The replacement for the old .xlt format.
    Excel Add-in
    .xlam
    Excel add-in to add extra functionality and tools. Inherent macro support because of the file purpose.

    Old file extensions

    Format
    Extension
    Description
    .xls
    Main spreadsheet format which holds data in worksheets, charts, and macros
    Add-in (VBA)
    .xla
    Adds custom functionality; written in VBA
    Toolbar
    .xlb
    The file extension where Microsoft Excel custom toolbar settings are stored.
    Chart
    .xlc
    A chart created with data from a Microsoft Excel spreadsheet that only saves the chart. To save the chart and spreadsheet save as .XLS. XLC is not supported in Excel 2007 or in any newer versions of Excel.
    Dialog
    .xld
    Used in older versions of Excel.
    Archive
    .xlk
    A backup of an Excel Spreadsheet
    Add-in (DLL)
    .xll
    Adds custom functionality; written in C++/CVisual BasicFortran, etc. and compiled in to a special dynamic-link library
    Macro
    .xlm
    A macro is created by the user or pre-installed with Excel.
    Template
    A pre-formatted spreadsheet created by the user or by Microsoft Excel.
    Module
    .xlv
    A module is written in VBA (Visual Basic for Applications) for Microsoft Excel
    Library
    .DLL
    Code written in VBA may access functions in a DLL, typically this is used to access the Windows API
    Workspace
    .xlw
    Arrangement of the windows of multiple Workbooks

    অন্যান্য উইন্ডোজ অ্যাপ্লিকেশন ব্যবহার করে
    উইন্ডোজ অ্যাপ্লিকেশন যেমন মাইক্রোসফ্ট অ্যাক্সেস এবং মাইক্রোসফ্ট ওয়ার্ডপাশাপাশি এক্সেল একে অপরের সাথে যোগাযোগ করতে পারে এবং অন্যান্য ক্ষমতা ব্যবহার করতে পারে পর্যালোচনা সবচেয়ে সাধারণ ডায়নামিক ডাটা এক্সচেঞ্জ হয়যদিও দৃঢ়ভাবে Microsoft দ্বারা অবচিতএই একটি সাধারণ পদ্ধতি ডাটা Entre পাঠাতে মাইক্রোসফট সরকারী প্রকাশনা হিসাবে "জাহান্নাম থেকে প্রোটোকলএটা উল্লেখ সহ Windows অ্যাপ্লিকেশন নির্মাণ  সঞ্চালনের হয় [32] নাম প্রস্তাব করেএটি অ্যাপ্লিকেশন গণনা এবং প্রদর্শনের জন্য অন্যদের সরবরাহ করতে পারবেন আর্থিক বাজারগুলিতে এটি খুবই সাধারণব্লুমবার্গ এবং রয়টার্সের মতো গুরুত্বপূর্ণ আর্থিক পরিষেবাদিগুলিতে সংযোগ করার জন্য ব্যবহৃত হচ্ছে

    OLE অবজেক্ট লিংকিং এবং এম্বেডিংএকটি উইন্ডোজ অ্যাপ্লিকেশনটিকে এটির ফর্ম্যাট বা ডেটা হিসাব করতে সক্ষম করার জন্য অন্যকে নিয়ন্ত্রণ করার অনুমতি দেয় এই কাগজটি একটি এক্সেল স্প্রেডশীটের প্রেক্ষাপটে বা বিপরীতভাবে ব্যবহার করা যেতে পারে [33] [34] [35] ] [36]

    বহিরাগত তথ্য ব্যবহার করে
    এক্সেল ব্যবহারকারীরা মাইক্রোসফ্ট অফিসের বৈশিষ্ট্যগুলি যেমন (উদাহরণস্বরূপ) অফিস ডেটা সংযোগ ফাইল ফর্ম্যাটের সাথে নির্মিত .odc সংযোগগুলির মাধ্যমে বহিরাগত ডেটা উত্সগুলিতে অ্যাক্সেস করতে পারে এক্সেল ফাইলগুলি একটি Microsoft সরবরাহকৃত ODBC ড্রাইভার ব্যবহার করে আপডেট করা যেতে পারে

    এক্সেল বেশ কিছু প্রোগ্রামিং ইন্টারফেস মাধ্যমে রিয়েল টাইমে তথ্য গ্রহণ করতে পারে, Qui এটা অনেক তথ্য সাথে যোগাযোগ করার অনুমতি দেয় উত্স ব্লুমবার্গ এবং রয়টার্স যেমন (পাওয়ার প্লাস প্রো যেমন addins মাধ্যমে)

    ডিডিই: "ডাইনামিক ডেটা এক্সচেঞ্জএক্সেল এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির মধ্যে ডেটা প্রবাহ করার অনুমতি দেওয়ার জন্য উইন্ডোজগুলিতে বার্তা প্রেরণ প্রক্রিয়া ব্যবহার করে যদিও এটি সহজ ব্যবহারকারীদের লিঙ্ক তৈরি করার জন্যলিঙ্ক এই ধরনের প্রোগ্রামিং তাই নির্ভরযোগ্যভাবে অসুবিধা যে মাইক্রোসফটসিস্টেমের নির্মাতা, officiellement হিসাবে এটি পড়ুন হল "জাহান্নাম থেকে প্রোটোকল" [32] তার অনেক সমস্যা সত্ত্বেও ডিডিই আর্থিক বাজারে পৌঁছে যাওয়ার সবচেয়ে সাধারণ উপায়
    নেটওয়ার্ক DDE প্রসারিত প্রোটোকল বিভিন্ন কম্পিউটারগুলিতে স্প্রেডশিটগুলিকে ডেটা বিনিময় করার অনুমতি দেয় উইন্ডোজ ভিস্তা দিয়ে শুরু করামাইক্রোসফট আর এই সুবিধাটি সমর্থন করে না [37]
    রিয়েল টাইম ডেটাঅব যদিও টেকনিক্যালি ডিডিই উচ্চতর নানাভাবেধীর হয়েছে-হয়েছেগ্রহণযোগ্যতা লাভ যেহেতু এটি  তুচ্ছ প্রোগ্রামিং দক্ষতার প্রয়োজন হয়এবং প্রথম প্রকাশিত যখন আমরাও পর্যাপ্তরূপে নথিভুক্ত না প্রধান তথ্য বিক্রেতাদের [38] [সমর্থন দেন 39]
    অন্যথায়মাইক্রোসফ্ট কোয়েরি মাইক্রোসফ্ট এক্সেলের মধ্যে ওডিবিসি ভিত্তিক ব্রাউজিং সরবরাহ করে [40] [41] [42]
    রপ্তানি এবং স্প্রেডশীট মাইগ্রেশন
    প্রোগ্রামাররা এক্সেল স্প্রেডশীটগুলি মাইক্রোসফ্ট এক্সেল ব্যতীত বিভিন্ন অ্যাপ্লিকেশন এবং পরিবেশগুলিতে API খুলতে উত্পাদিত করেছে এই অ্যাক্টিভএক্স কন্ট্রোল বা অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার প্লাগিন ব্যবহার করে ওয়েবে এক্সেল নথি খোলার অন্তর্ভুক্ত অ্যাপাচি পিওআই ওপেনসোর্স জাভা লাইব্রেরি এক্সেল স্প্রেডশীট ফাইল সরবরাহ করে এক্সেলপ্যাকেজ আরেকটি ওপেন সোর্স প্রকল্প যা মাইক্রোসফ্ট এক্সেল 2007 স্প্রেডশীট সরবরাহ করে পিএইচপিএক্সেল একটি পিএইচপি লাইব্রেরি যা এক্সেল 5, এক্সেল 2003, এবং এক্সেল 2007 ফর্ম্যাটকে ওয়েব অ্যাপ্লিকেশনের মধ্যে পড়ার এবং লেখার জন্য বস্তুগুলিতে রূপান্তর করে এক্সেল পরিষেবাদি একটি বর্তমান .NET বিকাশকারী সরঞ্জাম যা এক্সেলের ক্ষমতাকে উন্নত করতে পারে এক্সেল স্প্রেডশীটগুলি প্লেথন থেকে xlrd এবং openpyxl দিয়ে অ্যাক্সেস করা যেতে পারে js-xlsx এবং js-xls জাভাস্ক্রিপ্ট থেকে এক্সেল স্প্রেডশীট খুলুন
    একটি নথি খোলার জন্য পাসওয়ার্ড ব্যতীত সমস্ত পাসওয়ার্ড নথি তৈরি করতে ব্যবহৃত মাইক্রোসফ্ট এক্সেল সংস্করণ নির্বিশেষে স্বয়ংক্রিয়ভাবে সরানো যেতে পারে এই ধরনের পাসওয়ার্ড প্রাথমিকভাবে একটি নথিতে ভাগ করা কাজের জন্য ব্যবহৃত হয় যেমন পাসওয়ার্ড সুরক্ষিত নথি এনক্রিপ্ট করা হয় নাএবং একটি তথ্য উৎস একটি নথির শিরোনাম সংরক্ষিত হয় ওয়ার্কবুক রক্ষা করার জন্য পাসওয়ার্ড একটি ব্যতিক্রম নয় - যখন এটিকে সেট করে থাকে হল মান পাসওয়ার্ড "VelvetSweatshop" উদ্দেশ্য যেহেতু এটি জনসাধারণের জন্য পরিচিত হয় এনক্রিপটেড একটি দস্তাবেজএটা আসলে কোন অতিরিক্ত সুরক্ষা দস্তাবেজে যোগ নেই একমাত্র পাসওয়ার্ড যা একটি নথির অ্যাক্সেস পাওয়ার থেকে আটকানো যায় এই ধরণের সুরক্ষাগুলির ক্রিপ্টোগ্রাফিক শক্তিটি মাইক্রোসফ্ট এক্সেল সংস্করণটির উপর অত্যন্ত নির্ভরশীল যা ডকুমেন্ট তৈরির জন্য ব্যবহৃত হয়েছিল

    মাইক্রোসফ্ট এক্সেল 95 এবং আগের সংস্করণগুলিতেএকটি 16-বিট কী অবিলম্বে ক্র্যাক করা সম্ভব এক্সেল 97/2000  পাসওয়ার্ড 40-বিট কী রূপান্তর করা হয়যা আধুনিক সরঞ্জাম ব্যবহার করে খুব দ্রুত ব্যবহার করা যেতে পারে পরিসেবাগুলিযা ইম্ব্রোবো টেবিলগুলি ব্যবহার করে (উদাহরণস্বরূপ পাসওয়ার্ড-সন্ধান), সুরক্ষা সুরক্ষার জন্য এটি কয়েক সেকেন্ড সময় নেয় উপরন্তুপাসওয়ার্ড-ক্রেকিং প্রোগ্রাম বলপূর্বক পাসওয়ার্ড শত সহস্র এক সেকেন্ডের হারে আক্রমণ পাসওয়ার্ড করতে পারেন Qui না শুধুমাত্র .এমডিক্রিপ্ট দেয় একটি নথি লক্ষ্য aussi মূল পাসওয়ার্ড পাবেন

    এক্সেল 2003 / এক্সপি ইনক্রিপশন একটি ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা প্রদানকারীর চেয়ে ভাল সিএসপি কারণে একটি এক্সেল ফাইল ডিক্রিপ্ট করা যাবে নাএবং এইভাবে খোলার জন্য পাসওয়ার্ডসরানো যাবে না যদিও বলপূর্বক আক্রমণের গতি বেশ উচ্চ রয়ে যায় যাইহোকপুরানো এক্সেল 97/2000 অ্যালগরিদম ডিফল্ট দ্বারা সেট করা হয় [46] অতএবব্যবহারকারীরা ডিফল্ট সেটিংস পরিবর্তন না করে তাদের নথির নির্ভরযোগ্য সুরক্ষা অভাব করে

    অবস্থান এক্সেল 2007, কোথায় 128 বিট একটি কী দিয়ে আধুনিক হবে AES অ্যালগরিদম সাদা হচ্ছে ডিক্রিপশন জন্য ব্যবহৃত শুরু মৌলিকভাবে পরিবর্তনএবং হ্যাশ ফাংশন SHA1  একটি 50,000 গুণ ব্যবহার প্রতি পাসওয়ার্ড শত শত নিচে বলপূর্বক আক্রমণের গতি কমিয়ে দ্বিতীয় এক্সেল 010 সালেপাসওয়ার্ডের রূপান্তর করতে 100,000-গুন SHA1 দ্বারা সুরক্ষার শক্তি বাড়ানো হয়েছিল

    মাইক্রোসফ্ট এক্সেল ভিউয়ার
    মাইক্রোসফ্ট এক্সেল ভিউয়ার এক্সেল দ্বারা তৈরি স্প্রেডশীট নথি দেখার এবং মুদ্রণ করার জন্য একটি বিনামূল্যের প্রোগ্রাম [47] এক্সেল ভিউয়ারটি কার্যকারিতার মধ্যে মাইক্রোসফ্ট ওয়ার্ড ভিউয়ারের মতো এক্সেল ভিউয়ার মাইক্রোসফ্ট উইন্ডোজ এবং উইন্ডোজ সিই হ্যান্ডহেল্ড পিসির জন্য যেমন এনইসি মোবাইলপ্রো [48] এটা তোলে হল aussi সম্ভব, Excel ফাইলগুলি কিছু অনলাইন সরঞ্জাম  পরিষেবা ব্যবহার খুলতে [তথ্যসূত্র প্রয়োজনঅনলাইন সীমা অতিক্রম করা দর্শকদের ব্যবহারকারীদের টু-আছে মাইক্রোসফট এক্সেল ইনস্টল প্রয়োজন বোধ করেন না [47]
    সংখ্যাসূচক স্পষ্টতা
    মূল নিবন্ধমাইক্রোসফ্ট এক্সেল সংখ্যাসূচক স্পষ্টতা

    এক্সেল তার সংখ্যাগুলিতে 15 পরিসংখ্যান বজায় রাখেকিন্তু তারা সর্বদা সঠিক নয়নিচের লাইনটি শীর্ষ লাইনের মতো হওয়া উচিত
    15-চিত্র নির্ভুলতার ব্যবহার সত্ত্বেওএক্সেল ব্যবহারকারীর অনুরোধে আরো অনেক পরিসংখ্যান (ত্রিশ পর্যন্তপ্রদর্শন করতে পারে কিন্তু প্রকৃত পরিসংখ্যানগুলি তাদের গণনাগুলিতে ব্যবহৃত হয়এবং উদাহরণস্বরূপদুই সংখ্যার পার্থক্য তাদের বিশ্লেষণের ফলাফল থেকে ভিন্ন হতে পারে যদিও এই প্রস্থানগুলি সাধারণত 15 তম দশমিক অতিক্রম করে থাকে তবে ব্যতিক্রমগুলি ঘটে থাকেবিশেষত খুব বড় বা খুব ছোট সংখ্যায় (উদ্ধৃতি প্রয়োজন)

    চিত্রে 1/9000 এক্সেল প্রদর্শিত হয় যদিও এই সংখ্যাটির একটি দশমিক উপস্থাপনা যা একটি অসীম স্ট্রিংতবে এক্সেল শুধুমাত্র শীর্ষস্থানীয় 15 টি চিত্র প্রদর্শন করে দ্বিতীয় লাইনটিতেসংখ্যাটি ভগ্নাংশে যোগ করা হয় এবং আবার এক্সেলটি শুধুমাত্র 15 টি চিত্র প্রদর্শন করে তৃতীয় লাইনের মধ্যেএকটিকে এক্সেল ব্যবহার করে সমষ্টি থেকে বিয়োগ করা হয় কারণ দ্বিতীয় লাইনের সমষ্টিটি দশমিকের পরে মাত্র 11 এগারোযখন এই প্রদর্শিত মান থেকে 1 বিয়োগ করা হয় তখন পার্থক্য 3 0 এর পরে 11 টির একটি স্ট্রিং অনুসরণ করে যাইহোকতৃতীয় রেখায় এক্সেল দ্বারা উল্লিখিত পার্থক্য তিনবার বেশি এটি এক্সেল হিসাব করে কারণ এটি

    এক্সেল একটি IEEE 754 স্পেসিফিকেশন একটি সংশোধিত 1985 সংস্করণ সঙ্গে কাজ করে [49] এক্সেলের বাস্তবায়ন বাইনারি এবং দশমিক উপস্থাপনাগুলির মধ্যে রূপান্তর অন্তর্ভুক্ত করেযা স্বাভাবিকের তুলনায় আরো সঠিক হতে পারে বলে আশা করা হয় তবে এটি আরও খারাপ হতে পারে বিস্তারিত জানার জন্য প্রধান নিবন্ধ দেখুন

    ব্যবহারকারী computations মধ্যে সঠিকতা সহএক্সেল-প্রদান ফাংশন সঠিকতা প্রশ্ন উত্থাপিত হতে পারে বিশেষত পরিসংখ্যানগত ফাংশনের খন্ডেহিসাবের গতির জন্য নির্ভুলতা উত্সর্গ করার জন্য এক্সেল সমালোচনা করা হয়েছে [50] [51]

    ভারতে এক্সএলএ হিসাবে অনেকগুলি হিসাব ভিবিএ ব্যবহার করে কার্যকর করা হয়একটি অতিরিক্ত সমস্যা VBA এর নির্ভুলতাযা পরিবর্তনশীল প্রকার এবং ব্যবহারকারীর অনুরোধযুক্ত নির্ভুলতার সাথে পরিবর্তিত হয় [52]

    পরিসংখ্যান ফাংশন
    এক্সেলের পরিসংখ্যানগত সরঞ্জামগুলির সঠিকতা এবং সুবিধার সমালোচনা করা হয়েছে, [53] [54] [55] [56] [57] অনুপস্থিত তথ্য নষ্ট করে দেওয়া যখন কিছু মান পরিবর্তিত হয় এবং সংখ্যাতাত্ত্বিক সরঞ্জামগুলির সীমিত সেট থাকা অবস্থায় শুধুমাত্র স্প্রেডশীটে গণনা আপডেট করা হয় মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে এইসব কিছু বিষয় এক্সেল 010  প্রকাশ করা হয়েছে [58]

    এক্সেল মোড ফাংশন ত্রুটি
    এক্সেল modulo অপারেশন সঙ্গে সমস্যা আছে অত্যধিক বড় ফলাফলের ক্ষেত্রেএক্সেলটি #NUM টি ত্রুটির সতর্কতা ফিরিয়ে দেবেএকটি উত্তর পরিবর্তে [5 9] [60]

    1900 সালে কাল্পনিক ছুটি দিন
    এক্সেল ফেব্রুয়ারী, 1900 অন্তর্ভুক্তভুলভাবে 1900 সালটিকে লিপ বছরের হিসাবে ব্যবহার করেযদিও উদারভাবে 2100 সঠিকভাবে নিয়মিতভাবে চিকিত্সা করা হয় [61] [62] বাগ সংযোজনযোগ্যতার উদ্দেশ্যে লোটাস 1-2-3 (ইচ্ছাকৃতভাবে কম্পিউটার মেমরি সংরক্ষণের জন্য প্রয়োগ করা হয়েছেথেকে উদ্ভূত হয়েছে এবং এটি ইচ্ছাকৃতভাবে অ্যাক্সেসে বাস্তবায়িত হয়েছিল [63] এই কাগজটি অফিস ওপেন এক্সএমএল ফাইল বিন্যাসে প্রকাশিত হয়েছে [64]

    এভাবে একটি (অগত্যা নয়সংখ্যা 61 এর চেয়ে বড় বা সমান হয় 30 তারিখ, 1899, 0:00 এর পরে দিনের সংখ্যা এবং সময়টি হল (প্রকৃতসংখ্যা 60 এর কম নন-নেতিবাচক সংখ্যা ডিসেম্বর 31, 1899, 0:00 এর পরেএবং সমস্ত অংশ 60 নম্বর কাল্পনিক দিনের প্রতিনিধিত্ব করে

    তারিখ পরিসীমা
    এক্সেল 1900-9999 ব্যাপ্তির কয়েক বছর ধরে তারিখ সমর্থন করেডিসেম্বর 31, 1899 ছাড়া 0-Jan-1900 হিসাবে প্রবেশ করা যেতে পারে

    জানুয়ারী 1, 1900 তারিখে দিনে এক মিনিটের মধ্যে এটি চিকিত্সা করে ঘন্টামিনিট এবং দিনের মধ্যে একটি ভগ্নাংশ রূপান্তরিত করে নেতিবাচক ভগ্নাংশের জন্য কাজ করে না [65]

    রূপান্তর সমস্যা
    তারিখ হিসাবে ব্যাখ্যা করা একটি ফর্ম হতে যা পাঠ্য প্রবেশ করানোপাঠটি অচেনাভাবে একটি মানক তারিখ বিন্যাসে পরিবর্তিত হতে পারে একটি অনুরূপ সমস্যা যখন একটি পাঠ একটি সংখ্যা একটি ভাসমান বিন্দু নোট আকারে ঘটে এই ক্ষেত্রে আসল সঠিক পাঠ্য ফলাফল থেকে উদ্ধার করা যাবে না

    ইতিহাস

    wgï †PŠayix

    Comments

    1. Thank you very much that you are connected to Technology and write a lot of beautiful arts that come in handy to us. Processes that communicate with computer science information may be presented as information in the form of research and programs.

      ReplyDelete

    Post a Comment

    Popular Posts